Home / Rice & Biryani / বিয়ে বাড়ির শাহী জর্দা পোলাও রেসিপি – Zarda Pulao Recipe

বিয়ে বাড়ির শাহী জর্দা পোলাও রেসিপি – Zarda Pulao Recipe

বাংলাদেশের বিয়ে মানেই হচ্ছে আচ্ছামতো খাওয়া-দাওয়া । পোলাও মাংসের পাশাপাশি রয়েছে ডেজার্ট। ডেজার্টের নাম শুনলেই চোখে ভাসে জর্দা। কমলা রঙের জর্দায়। জর্দা মানেই বিয়ে বাড়ি বা ঈদের দিনের অতি পরিচিত সুস্বাদু ডেজার্ট। অনেকে খেতে পছন্দ করি কিন্তু রান্না করতে জানি না। তাই মন চাইলেও খাওয়া হয়ে উঠে না। তাই আজ রইল সবচেয়ে সহজ পদ্ধতিতে মজাদার জর্দার রেসিপি ।

রেসিপি টি হাঁরিয়ে যাবারঁ আগে ই শেয়ার দিয়ে সেভ করে রাখুন ।

Zarda Pulao Recipe

উপকরন এবং পরিমাণ :

১. বাসমতি চাল-৫০০ গ্রাম,

৩. কিসমিস-৫০ গ্রাম,

৪. কাগজি বাদামি কুচো- ১৫ টা,

আরো পড়ুন : ঘরেই তৈরি করুন দোকানের মত চটপট মজাদার চায়নীজ চিকেন সসেজ

৫. পাতিলেবু- ২টা,

৬. গরম মশলা-৫ গ্রাম,

৭. গোটা হলুদ-২০ গ্রাম,

৮. তেজপাতা- ৪ টা,

৯. ঘি-১০০ গ্রাম,

১০. জাফরান- ১/২ চামচ ।




প্রস্তুত প্রনালী:

২ চামচ গোলাজলে জাফরান গুঁড়ো করে ভিজিয়ে রাখুন । চিনি গুলে ছেঁকে নিন । হলুদ শিলে ছেঁচে নিয়ে একটা নেকড়ায় বেঁধে ৬ কাপ জলের সাথে ফোটান । ফুটে রঙ হলদে হলে পুঁটলি তুলে ফেলুন । চাল ধুয়ে এই হলুদ জলে ছেড়ে দিন । দুচারবার ফুটে চালে হলুদ রঙ ধরলেই আধসেদ্ধ হয়েছে কিনা দেখতে হবে । হলে নামিয়ে সঙ্গে সঙ্গে ফেন গেলে গরম ভাতে পাতিলেবুর রস ছড়ায়ে মিশিয়ে দিন । এবার ঠান্ডা জল ৮/১০ কাপ গরম ভাতে ঢেলে ভাল করে আবার জল ঝরিয়ে নিন । এবার আলাদা পাত্রে ঘি গরম করে মশলা ও তেজপাতা দিয়ে ভাত ও চিনিগোলা ঢেলে ঢাকা দিয়ে নরম আঁচে ফোটান । থকথকে মত হলে জাফরান-গোলাপজল, বাদাম ও কিসমিস মিশিয়ে জল মরে এলে নামান । ঢাকা দিয়ে ময়দা লাগিয়ে ১০ মিনিট দমে । স্বাদ হবে মিষ্টি ।

Zarda Pulao Recipe

আমাদের এই রেসিপি  আপনার ভালো লাগলে প্লিজ শেয়ার করতে ভুলবেন না এতে করে আরেক জনের উপকার হবে। আর আমাদের সাথে কানেক্ট থাকতে এবং রেগুলার পোষ্ট আপডেট পেতে আমাদের  Facebook  page   এ লাইক দিন এবং Facebook Group  এ জয়েন্ট করুণ ।  আর নতুন নতুন ভিডিও পেতে   Subscribe  করুন আমাদের ইউটিউব চ্যানেল । যে কোন সমস্যা হলে আমদের সাথে যোগাযগ করুন ।

Check Also

vegetable khichuri

শীতের সবজি দিয়ে হয়ে যাক বাসমতি চালের ভেজিটেবল খিচুরি – Vegetable Khichuri

এই শীতের দিনে অনেকে আহারে যোগ হয় খিচুরি । শীতে নানা রকমের সবজি পাওয়া যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *