Home / Chicken / স্পেশাল হায়দ্রাবাদী চিকেন রেজালা রান্নার নিয়ম সহজে শিখে নিন -Hyderabadi Chicken Rezala

স্পেশাল হায়দ্রাবাদী চিকেন রেজালা রান্নার নিয়ম সহজে শিখে নিন -Hyderabadi Chicken Rezala

ছুটির দিনে বাসায় মজার একটি খবার রান্না করতে পারেন । খুব সামান্য কয়েকটি উপকরণে ঝটপট তৈরি করা যায় হায়দ্রাবাদী চিকেন রেজালা । হায়দ্রাবাদী চিকেন রেজালা খেতে খুবই মজার । এই খাবারটি স্পেশাল আইটেম হিসেবে খুবই সুপরিচিত । দেখে নিতে পারেন রেসিপিটি ।

রেসিপি টা শেয়ার দিয়ে সেভ করে রাখুন নয়তো পরে খুঁজে পাবেন না ।

হায়দ্রাবাদী চিকেন রেজালা

উপকরন এবং পরিমাণ : 

১. মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি), ২. আদা বাটা ১ চা চামচ, ৩. রসুন বাটা ১ চা চামচ, ৪. পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ, ৫. টক দই ১/৪ কাপ ৬. হলুদ গুঁড়ো আধা চা-চামচ, ৭. মরিচের গুঁড়ো ১ চা-চামচ, ৮. ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ, ৯. ধনে গুঁড়ো আধা চা-চামচ,

আরো পড়ুন : শীতকালীন বিভিন্ন সবজি দিয়ে মুগ ডালের ভেজিটেবল খিচুরি 

১০. পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, ১১. তেল সিকি কাপ, ১২. ঘি ১ টেবিল চামচ, ১৩. স্বাদ অনুযায়ী ১৪. কাঁচা মরিচ ৮টি, ১৫. তেজ পাতা ১টি, ১৬. দারচিনি ২ টুকরা, ১৭. এলাচ ২টি, ১৮. দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ, ১৯. কেওড়া জল ১ টেবিল চামচ ।

প্রস্তুত প্রনালী : 

মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন । হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ বাদামি করে ভাজুন । এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন । মাংস ভাজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার ফাঁকি বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন । ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। -১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন । তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন । আঁচ কমিয়ে দমে রাখুন কিছুক্ষণ। গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার হায়দ্রাবাদী চিকেন ।

হায়দ্রাবাদী চিকেন রেজালা

 

Check Also

কাশ্মীরি ঝাল মুরগি - Kashmiri Jhal Chicken-recipebd.com

অতিথি আপ্যায়নে চটজলদি বানিয়ে নিন কাশ্মীরি ঝাল চিকেন – Kashmiri Jhal Chicken

মুরগির মাংস সবার কাছেই খুব সুস্বাদু খাবার । কিন্তু একই ধরনের রান্না করা মুরগির মাংস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *